ফিরিয়ে আনুন নখের রঙ ঘরে বসেই - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
ফিরিয়ে আনুন নখের রঙ ঘরে বসেই

ফিরিয়ে আনুন নখের রঙ ঘরে বসেই

Share This


নখের প্রাকৃতিক রঙ নষ্ট হওয়ার পেছনে বেশ কিছু বিষয় কাজ করে । যেমনঃ অতিরিক্ত ও অযথার্থ নেইল পলিশের ব্যবহার, সরাসরি সূর্যের আলো, স্বাস্থ্যগত সমস্যা, এমনকি ধূমপানও নখের রঙ বদলে দিতে পারে !

বাড়িতে বসেই আপনি কিন্তু আপনার নখের আসল রঙ ফিরিয়ে আনতে পারেন এবং সেই সাথে নখকে আরও উজ্জ্বল করে তোলার জন্যও কয়েকটি টিপস আপনি ব্যবহার করে দেখতে পারেন:

০১। ঘরোয়া পদ্ধতিগুলোর মধ্যে লেবুর রস সবচেয়ে বেশি কাজের । আপনি লেবু টুকরো করে তা নখের উপর রেখে ঘষতে পারেন অথবা লেবুর রস করে নিয়েও ঘষতে পারেন ।

০২। লেবুর রসের সাথে জলপাইর তেলের মিশ্রণটাও খুব কাজের । একটুখানি তুলোতে কিছুটা মিশ্রণ নিয়ে আপনি নখের উপর ঘষুন এবং এরপর নেইল-ফাইলার দিয়ে খুব যত্ন করে নখগুলোকে ফাইল করুন ।

০৩। নখের রঙ উজ্জ্বল করার জন্য এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন । আর এটিও খুব সহজেই আপনি ঘরেই তৈরি করে নিতে পারেন লেবুর রসের সাথে এক চা চামচ জোজোবা তেল মিশিয়ে ।

০৪। কুসুম কুসুম গরম পানিতে কয়েক চা চামচ লবণ মিশিয়ে ১০-১৫ মিনিটের জন্য নখগুলোকে ডুবিয়ে রাখতে পারেন, অনেক কাজে দেবে । সাথে ইচ্ছে হলে লেবুর রস অথবা এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা মিলিয়ে নিতে পারেন ।

০৫। গোলাপজল নখের রঙ ফিরে পাওয়া ও উজ্জ্বল করার ক্ষেত্রে খুব কার্যকরী ভূমিকা রাখে । ৫০ মি.গ্রা. গোলাপজলের সাথে ১০ গ্রা. গ্লিসারিন ভালভাবে মিশিয়ে নখে ঘষুন, ফল পাবেন ।

০৬। টুথপেস্টও নখের হলদেটে ভাব দূর করতে সাহায্য করে । একটি নরম ব্রাশে কিছু টুথপেস্ট লাগিয়ে নখের উপর দিয়ে আলতো করে ঘষুন, সাথে লেবুর রসও চাইলে মিশিয়ে নিতে পারেন ।

০৭। নখ আমাদের আঙ্গুলের একটি শক্ত আবরণ । কিন্তু কেমিক্যাল ব্যবহারে এই শক্ত আবরণটিই নাজুক হয়ে পড়ে । তাই নখে ব্যবহারের জন্য সবসময় দেখে-শুনে ব্র্যান্ডেড নেইলপলিশই কেনার চেষ্টা করুন । কারণ একটুখানি খরচ বাঁচাতে গিয়ে নখের সর্বনাশ করে ফেলাটা নিশ্চয়ই বুদ্ধিমানের কাজ হবে না !

০৮। উজ্জ্বল রঙের নেইলপলিশ নখে লাগানোর আগে স্বচ্ছ বেইস নেইলপলিশটি লাগিয়ে নিন । এটি নখের রঙ পরিবর্তন হওয়াকে ঠেকাবে ।

০৯। খাবারে ভিটামিন বি-কে প্রাধান্য দিন । কারণ, সুন্দর নখের জন্য এ উপাদানটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । ডিম, কড লিভার অয়েল ইত্যাদি, যা ভিটামিন বি১২ সমৃদ্ধ,  আপনার প্রতিদিনকার খাবারে রাখার চেষ্টা করুন ।


সর্বোপরি, আপনার নখের পরিস্থিতি দেখেই কিন্তু আপনার সার্বিক স্বাস্থ্যের একটা ধারণা পাওয়া যায় । কাজেই নখ নিয়ে যদি কোন দূর্ভোগে পড়ে থাকেন, তবে দেরি না করে আজ থেকেই নখের পরিচর্যা শুরু করুন । সুস্থ, সুন্দর নখ কিন্তু সুন্দর মনেরও পরিচায়ক !

Post Bottom Ad

Responsive Ads Here