চীন ঢুকতে দিচ্ছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলকে - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
চীন ঢুকতে দিচ্ছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলকে

চীন ঢুকতে দিচ্ছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্ত দলকে

Share This


করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলকে চীনে ঢুকতে দেওয়া হচ্ছে না। এ ঘটনায় খুবই হতাশ হয়েছেন ডব্লিউএইচওর প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। গতকাল মঙ্গলবার দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

চীনা কর্মকর্তাদের ভাষ্য, ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলের সদস্যদের ভিসা এখন পর্যন্ত অনুমোদন পায়নি। তাই তাঁরা সে দেশে আসতে পারছেন না।

তবে চীনের উহানে যাওয়ার উদ্দেশে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলের কয়েকজন সদস্য ইতিমধ্যে তাঁদের যাত্রা শুরু করে দিয়েছেন।

ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলকে চীনে ঢুকতে না দেওয়ার ঘটনায় সংস্থাটির মহাপরিচালক তাঁর হতাশা প্রকাশ করেছেন। একই সঙ্গে তিনি চীনকে ডব্লিউএইচওর দলটিকে সে দেশে ঢোকার অনুমতি দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলটির দুজন সদস্য ইতিমধ্যে তাঁদের যাত্রা শুরু করেছেন। অন্যরা শেষ মুহূর্তে সফর করতে পারছেন না। এ সংবাদে তিনি খুবই হতাশ।

ডব্লিউএইচওর প্রধান জানান, এ ব্যাপারে তিনি চীনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছেন। তিনি আবার এ বিষয় স্পষ্ট করছেন যে মিশনটি ডব্লিউএইচও ও আন্তর্জাতিক দলের একটি অগ্রাধিকার।

গত ডিসেম্বরের মাঝামাঝি ডব্লিউএইচও জানায়, করোনার উৎস তদন্তের লক্ষ্যে ২০২১ সালে চীনের উহান শহরে যাবে ১০ জন আন্তর্জাতিক বিজ্ঞানীর একটি দল। তখন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছিল বেইজিং। কিন্তু এখন তারা ডব্লিউএইচওর বিশেষজ্ঞ দলটিকে দেশে ঢোকার অনুমতি দিচ্ছে না।

বিভিন্ন দেশের বিজ্ঞানীদের সমন্বয়ে গঠিত একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে উহানে পাঠাতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছে ডব্লিউএইচও। তারা এ নিয়ে গত বছরের জুলাই থেকে চীনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলছে। কিন্তু এ ধরনের তদন্তের ব্যাপারে অনাগ্রহ দেখিয়ে আসছে চীন।

বিজ্ঞানীরা বলছেন, তদন্তের উদ্দেশ্য অপরাধী খুঁজে বের করা নয়। ভাইরাসটির ঠিক কোথায়, কীভাবে উৎপত্তি হলো, কীভাবে তা মানুষের মধ্যে ছড়াল-এসব জেনে ভবিষ্যতে সংক্রমণের ঝুঁকি কমানোর উপায় বের করা।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। ক্রমেই মহামারি আকারে তার সংক্রমণ বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে।

Post Bottom Ad

Responsive Ads Here