ঝুঁকিতে অসামাজিক ব্যক্তির দৈহিক ও মানসিক স্বাস্থ্য - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
ঝুঁকিতে অসামাজিক ব্যক্তির দৈহিক ও মানসিক স্বাস্থ্য

ঝুঁকিতে অসামাজিক ব্যক্তির দৈহিক ও মানসিক স্বাস্থ্য

Share This
সামাজিক ক্রিয়া-কর্মে অদক্ষ যারা তারা অন্যদের চেয়ে বেশি বিষণ্নতায় ভোগে। একাকীও বোধ করে অনেক বেশি। ফলে এ অবস্থা তাদের দৈহিক ও মানসিক অবস্থার ওপর নেতিবাচক প্রভাব ফেলে। এক গবেষণায় এসব কথা বলা হয়। 
আমেরিকার ইউনিভার্সিটি অব অ্যারিজোনার বিশেষজ্ঞ ক্রিস সেগরিন বলেন, এ কথা আমরা অনেক আগে থেকেই জানি যে, সামাজিক দক্ষতার সঙ্গে মানসিক স্বাস্থ্যের সরাসরি সম্পর্ক রয়েছে। বিষণ্নতা এবং উদ্বেগের মতো বিষয়গুলো সামাজিক ক্রিয়া-কর্মের সঙ্গে জড়িত। কিন্তু পরিষ্কারভাবে এর পক্ষে কোনো প্রমাণ এতদিন মেলেনি। এখন পরিষ্কার হয়েছে যে, একাকিত্ববোধ এবং মানসিক চাপ- এই দুই বিষয় সামাজিক কার্যকলাপের সঙ্গে জড়িত। যারা অসামাজিক তাদের এই দুই সমস্যা অবধারিতভাবেই দেখে দেয়। 
হেলথ কমিউনিকেশন জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়, সামাজিক কর্মকাণ্ডে দক্ষতার সঙ্গে দৈহিক ও মানসিক স্বাস্থ্যের যোগাযোগ এই প্রথম স্পষ্ট হয়ে উঠেছে। গোটা আমেরিকা থেকে ৭৭৫ জনকে বেছে নেওয়া হয়। এদের বয়স ১৮-৯১ বছরের মধ্যে। তাদের বেশ কিছু প্রশ্নের জবাব দিতে বলা হয়। প্রশ্নগুলো সাজানো হয়েছে সামাজিক দক্ষতা, মানসিক চাপ, একাকিত্ব এবং মানসিক ও দৈহিক স্বাস্থ্য বিষয়ে। সামাজিক দক্ষতা এমন এক বিষয় যা মানুষকে অন্যের সঙ্গে সুষ্ঠুভাবে বিভিন্ন ক্রিয়া-কর্মে জুড়ে দেয়। 
সামাজিক দক্ষতা বুঝতে সেগরিন বিশেষ কয়েকটি বিষয়ের দিকে নজর দিয়েছেন। অন্যের কাছে নিজের সম্পর্কে বলতে আবেগীয় সমর্থন, ব্যক্তিগত তথ্য সরবরাহ এবং নেতিবাচক বিষয় তুলে ধরার বিষয়গুলো বিবেচনায় আনা হয়েছে। 
সেগরিন বলেন, আজ থেকে ১৫ বছর আগেও মনোবিজ্ঞান বুঝতে পারে যে, স্বাস্থ্যের জন্যে মারাত্মক হুমকি একাকিত্ব। এর কারণে ধূমপান, স্থূলতা এবং ফ্যাটপূর্ণ খাবারের প্রতি আসক্তি আসতে পারে এর কারণে। 

Post Bottom Ad

Responsive Ads Here