মোবাইলের স্ক্রিনেই বাড়ছে জীবাণু - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
মোবাইলের স্ক্রিনেই বাড়ছে জীবাণু

মোবাইলের স্ক্রিনেই বাড়ছে জীবাণু

Share This

শৌচালয় নয়, আপনার হাতের মোবাইলই সবচেয়ে বেশি নোংরা। সবচেয়ে বেশি ধরণের মারাত্মক ক্ষতিকর জীবাণু রোজ জমা হচ্ছে মোবাইল স্ক্রিনের ওপর। চেনা জীবাণু হলে ক্ষতি ছিল না, তবে সম্প্রতি পুণের একদল বিজ্ঞানী গবেষণায় পেয়েছেন তিন অচেনা জীবাণুর সন্ধান। যে জীবানুগুলি এতদিন উদ্ধার করা সম্ভব হয়নি। স্বাভাবিক ভাবে মানুষের শরীরে সেগুলি কিভাবে ক্ষতি করতে পারে, সেটিও পরিষ্কার নয় গবেষকদের কাছে। 
ইউনিভার্সিটি অফ সাদার্ন ক্যালিফোর্নিয়ার মাইক্রোবায়োলজির গবেষক উইলিয়াম দেপাওলো একটি গবেষণা করেন মোবাইলের স্ক্রিনে জমে থাকা জীবাণু নিয়ে। নমুনা সংগ্রহ করে তিনি জানান, একটি শৌচালয়ের থেকেও নোংরা হয় মোবাইলেক স্ক্রিন। তার কারণ, শৌচালয়, বা বাড়ির অন্য ঘরের মত একটি নির্দিষ্ট জায়গা নয়, হাতে হাতে ট্রেন বাস, অফিস সর্বত্র ঘুরে বেড়ায় একটি ফোন। ফলে, একরকমের জীবাণু নয়, নানা রকমের জীবাণু জমা হয় ফোনের উপর। গড়ে একটি মোবাইল ফোনের স্ক্রিনের ওপর ১২–১৫ রকমের জীবাণুর সন্ধান পাওয়া যায়। 
এই প্রাথমিক তথ্যের ওপর ভিত্তি করেই পুণের বিজ্ঞানীরা নতুন গবেষণাটি করেছিলেন। সেখানে ২৭টি মোবাইল ফোনের নমুনা সংগ্রহ করে তাঁরা সন্ধান পেয়েছে প্রায় ৫১২ টি জীবাণুর। পাওয়া গেছে ২৭ টি আলাদা ছত্রাকও। এঁদের মধ্যেই তিনটি জীবাণু একেবারে নতুন ও অচেনা। মানুষ যখন কানে ফোন লাগিয়ে কথা বলে, তখন শরিরের ঘাম, লোম কূপের মধ্যে দিয়ে সেগুলি দেহে প্রবেশ করতে পারে। ঘটাতে পারে অঘটন। বিপদ থেকে মুক্তির জন্য তাই শৌচালয়ে ফোন না নিয়ে যাওয়া, বাইরে থেকে ঘরে ফিরে কোনও ক্লিনার দিয়ে হালকা করে ফোন পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

Post Bottom Ad

Responsive Ads Here