কোলেস্টেরল নিয়ে বিভ্রান্তি - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
কোলেস্টেরল নিয়ে বিভ্রান্তি

কোলেস্টেরল নিয়ে বিভ্রান্তি

Share This
সবাই জানে, কোলেস্টেরল শরীরে বেশি থাকা ভালো নয়। আসলে কোলেস্টেরল কী করে? এটা শরীরকে নানাভাবে সেবা দিয়ে থাকে। কিন্তু এর অতিরিক্ত পরিমাণ ধমনিতে মারাত্মক বিপদ বয়ে আনতে পারে। তবে এটি নিয়ে অনেক সময় বিভ্রান্তি তৈরি হয়। যেমন—
উচ্চমাত্রার কোলেস্টেরলই একমাত্র উদ্বেগ
এ কথা ঠিক যে উচ্চমাত্রার কোলেস্টেরল হৃপণ্ডের নানা সমস্যা ও স্ট্রোকের ঝুঁকি বয়ে আনে। এ নিয়ে উদ্বেগ তৈরি হতে পারে। চিকিৎসকরা বলছেন, উচ্চমাত্রার কোলেস্টেরলে রক্তচাপ ও ওজন ঠিকই থাকে, তবে একটু উঁচুতে। এ নিয়ে উদ্বিগ্ন না হওয়াই ভালো। তবে মনে রাখতে হবে, এলডিএল লেভেল রাখতে হবে ১৯০-এর নিচে আর এইচডিএল লেভেল ৪০-এর ওপরে।
এটি মানেই হার্টের অসুখ
উচ্চমাত্রার কোলেস্টেরল অবশ্যই হার্টের নানা অসুখের অন্যতম কারণ, তবে এটিই একমাত্র কারণ নয়। এর কারণে যে হার্টের খুব বড় ধরনের সমস্যা হবে—এমন ভাবার সুযোগ নেই। তবে অবশ্যই উচ্চমাত্রার কোলেস্টেরলক অবহেলা করা যাবে না।
সব কোলেস্টেরলই খারাপ
এটি একেবারেই ভ্রান্ত ধারণা। মিথ্যাও বটে। এখন বিশ্বজুড়ে এমন একটা পরিস্থিতি সৃষ্টি হয়েছে যে ‘কোলেস্টেরল’ শুনলেই মানুষ আঁতকে ওঠে। শুধু খারাপ নয়, ভালো কোলেস্টেরলও আছে, যা হার্টের স্বাস্থ্য ভলো করে।.
যাদের ওজন বেশি, তাদেরই শুধু এই সমস্যা
বেশি ওজন একটা সমস্যা বটে এবং এতে উচ্চমাত্রার কোলেস্টেরলসংক্রান্ত জটিল হতে পারে। তবে এ ধারণাও ঠিক নয়—যার ওজন বেশি, সেই এই সমস্যায় ভুগছে। দেহের বেশি ওজনই শরীরের কোলেস্টেরলের পরিমাণের একমাত্র সূচক নয়। অনেক শুকনো-পাতলা মানুষেরও উচ্চমাত্রার কোলেস্টেরল থাকতে পারে। তাই শরীরের মাপ যেমনই হোক, নিয়মিত চিকিৎসককে স্মরণ করার অভ্যাস তৈরি করতে হবে।
শুধু বয়স বাড়লেই এই আশঙ্কা বাড়ে
এটি আরেকটি ভ্রান্ত ধারণা। বয়সের সঙ্গে কোলেস্টেরল কম-বেশির কোনো সম্পর্ক নেই। খাদ্যাভ্যাস বা অন্য কোনো কারণে জীবনের যেকোনো সময়ই উচ্চমাত্রার কোলেস্টেরল দেখা দিতে পারে। এ কথা ঠিক—বয়স বাড়লে এর মাত্রা এমনিতেই শরীরে বাড়ে; কিন্তু বয়সই এই মাত্রার কম বা বেশি হওয়ার একমাত্র মাপকাঠি নয়।

Post Bottom Ad

Responsive Ads Here