'চিন্তা করতে সক্ষম' রোবট আসছে মার্কিন সেনাবাহিনীতে! - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
  'চিন্তা করতে সক্ষম' রোবট আসছে মার্কিন সেনাবাহিনীতে!

'চিন্তা করতে সক্ষম' রোবট আসছে মার্কিন সেনাবাহিনীতে!

Share This
খুব শিগগিরই হয়তো আমেরিকান সেনাবাহিনীতে কাতারে দাঁড়াবে রোবট আর্মি। তাই বলে এখানে টারমিনেটরের মতো মানব-রোবটের কথা বলা হচ্ছে না। আপাতত যে নমুনা দেখা যাচ্ছে, তাকে চিন্তা করতে সক্ষম এমন এটিভি বা যুদ্ধযানের দেখা মিলতে পারে। 
মার্কিন সেনাবাহিনী ইতিমধ্যে তার যুগান্তকারী 'এসএমইটি' প্রজেক্ট হাতে নিয়েছে। এর মাধ্যমে রোবটদের সেনাদলের সঙ্গে যোগ করা হবে। 
অ্যাসোসিয়েশন অব ইউএস আর্মি ভবিষ্যত যুদ্ধের দৃশ্য দেখাচ্ছে। বেশ কয়েকটি নির্মাতা আর্মির জন্য রোবট বানাতে ইচ্ছুক। তারা নমুনাও তৈরি করেছে। শেষ পর্যায়ে ৪টি রোবট পছন্দ করে সেনাবাহিনী নির্মাতাদের অর্ডার পেশ করবেন। 
এখন প্রশ্ন হলো, এই রোবট সেনারা কী করতে পারবে? আসলে যুদ্ধে আমেরিকান সেনাদের অনেক ওজন বহন করতে হয়। কমপক্ষে ১০০ পাউন্ডের অস্ত্র ও জিনিসপাতি বহন করতে হয়। এগুলো নিয়ে ৬০ মাইল পাড়ি দিতে হয় মাত্র ৭২ ঘণ্টায়। তাদের আরো যন্ত্রপাতি ও ভার বহন করবে এই রোবটগুলো। 
স্বাভাবিকভাবেই এগুলো স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হওয়া দরকার। সেনারা যেভাবে এগোবে তাদের সঙ্গে তাল মিলিয়ে চলার মতো স্মার্ট হওয়ার দরকার তাদের। সেই সঙ্গে বিশাল অঞ্চল দাপিয়ে বেড়ানোর ক্ষমতাও থাকতে হবে। তাই তাদের সেন্সর দেওয়া হবে। তারা চিন্তা করতে সক্ষম হবে। সেনাদের আচার-আচরণ পর্যবেক্ষণ করে তারাও সামঞ্জস্যপূর্ণভাবে চলাচল করবে। 
এগুলো কমপক্ষে ৫০০ কেজি ভার বহনে সক্ষম হবে। যেখানে যাবে তার আশপাশটা সহজেই পর্যবেক্ষণে সক্ষম হবে। 
আবার অনেক সময়ই সেনারা স্থলপথে যেতে পারে না। তাদের ওড়ার দরকার হয়। সেই দলেও এদের যোগ দেওয়ার সামর্থ থাকা উচিত। যেভাবে হেলিকপ্টারগুলো যোগ দেয়। তাই এদের সেন্সরগুলো তেমনই হতে হবে, ঠিক যেমনটা কোনো এক স্মার্ট রোবটের দরকার।

Post Bottom Ad

Responsive Ads Here