পাঁচ বদভ্যাসে ব্যবসায় ক্ষতি - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
পাঁচ বদভ্যাসে ব্যবসায় ক্ষতি

পাঁচ বদভ্যাসে ব্যবসায় ক্ষতি

Share This

ব্যবসা প্রসারে বুদ্ধি ও কৌশল খাটাতে হয়। আর এতে সফল হওয়ার পেছনে জোর ভূমিকা রাখে ব্যক্তিগত অভ্যাসগুলো। বিশেষজ্ঞদের মতে, ব্যবসায়ীর ব্যক্তিগত অভ্যাসের কার্যকারিতা সরাসরি দেখা যায় না। অথচ এগুলোর ইতিবাচক বা নেতিবাচক প্রভাব এড়ানো অসম্ভব। এখানে তুলে ধরা হয়েছে পাঁচটি বদভ্যাসের কথা। এগুলো ব্যবসায় ক্ষতির কারণ হয়ে ওঠে।
১. বিশ্রামের অভাব
আপনি পরিশ্রমী। এটা ভালো। কিন্তু ব্যবসায় নিয়মিত থাকতে দেহ-মনের বিশ্রাম জরুরি। সুস্থ থাকলেই পরিশ্রম করতে পারবেন। নয়তো বিছানায় পড়লে কাজ এগোবে না। কোনো প্রকারের ব্যস্ততার দোহাই দিয়ে বিশ্রামের প্রয়োজনীয়তা এড়ানোর উপায় নেই। তাই আরো বেশি শ্রম দিতে নিয়মিত বিশ্রাম নিতে হবে।
২. ব্যক্তিগত অর্থব্যবস্থায় ঝামেলা
ব্যবসার আয়তন বৃদ্ধিতে যদি অর্থের জোগান নিয়ে দুশ্চিন্তায় থাকেন, তবে কোথাও সমস্যা রয়েছে। আপনার অর্থব্যবস্থায় কোথাও গলদ আছে। আবার ব্যক্তিগত কাজে অতিরিক্ত অর্থ ব্যয় ব্যবসায় নেতিবাচক প্রভাব ফেলে। এগোতে অর্থের অভাব পড়ে যায়। তাই অর্থের লেনদেনে সুষ্ঠু নীতিমালার বিকল্প নেই।  অপ্রয়োজনে এবং হিসাবের বাইরে অর্থ খরচ বন্ধ করতে হবে।
৩. সম্পর্কসংশ্লিষ্ট সমস্যা
সম্পর্কবিষয়ক জটিলতা যদি বাণিজ্যে ঢুকে যায়, তবে বড় ধরনের সমস্যার মুখোমুখি হবেন। এ ক্ষেত্রে ব্যক্তিগত জীবন ও ব্যবসা দুটিই গোল্লায় যাবে। তাই পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে সমস্যা মিটিয়ে ফেলুন। আসলে সম্পর্ক যত গভীরে যাবে ব্যবসায় এর প্রভাব তত ব্যাপক হবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।
৪. শরীরচর্চায় অনীহা
বহু উদ্যোক্তা ব্যায়ামের প্রতি উদাসীন। এর অভাবে দৈহিক ও মানসিক শক্তি হ্রাস পেতে থাকে। কারণ নিয়মিত ব্যায়াম আপনাকে সার্বিকভাবে সুস্থতা প্রদান করতে থাকে। কাজের চাপে শরীরচর্চা হয়ে ওঠে না অনেকের। এটা মোটেও যৌক্তিক অনুযোগ নয়। এ কাজে নিয়মিত হলে অভ্যাসে পরিণত হবে। আর অভ্যাস কখনো বাড়তি ঝামেলা বলে মনে হয় না।
৫. সীমাবদ্ধতার পেরেশানি
সবারই নানা সীমাবদ্ধতা রয়েছে। এগুলোর সঙ্গে মানিয়ে নেওয়া বুদ্ধিমানের কাজ। কিন্তু জয়ের ইচ্ছায় ক্রমাগত যুদ্ধ চালিয়ে যাওয়া সত্যি বেদনাদায়ক। এ স্বভাবের জন্য প্রায়ই হাঁপিয়ে উঠবেন। আবার সীমাবদ্ধতাগুলো পাশে ফেলে দেওয়াটাই উত্তম কৌশল। নয়তো গোটা চাপ ঘাড়ে চেপে বসবে। খুব সহজ কাজ দারুণ জটিল হয়ে উঠবে। তাই বদভ্যাসের পরিবর্তনে নিজে বদলে যাবেন, প্রসারিত হবে ব্যবসা।

Post Bottom Ad

Responsive Ads Here