স্বাস্থ্যকর ৫ কার্বোহাইড্রেট - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
  স্বাস্থ্যকর ৫ কার্বোহাইড্রেট

স্বাস্থ্যকর ৫ কার্বোহাইড্রেট

Share This

কার্বোহাইড্রেট খাবারের অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎস। পরিমিত মাত্রায় কার্বোহাইড্রেট গ্রহণ করা সবার সুস্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ। তবে এজন্য বেছে নিতে হবে সঠিক কার্বোহাইড্রেটের উৎস। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু খাবারের কথা।
১. আলু
অনেকেই আলুর কার্বোহাইড্রেট সম্পর্কে সঠিকভাবে না জেনে এটি খেতে নিরুৎসাহিত করেন। যদিও বাস্তবে আলুর কার্বোহাইড্রেট দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। আলুতে রয়েছে ভিটামিন সি, পটাসিয়াম ও প্রচুর আঁশ। সবচেয়ে ভালো ফলাফলের জন্য এটি খোসাসহ খাওয়া উচিত।
২. হোল গ্রেন
লাল আটা কিংবা এ ধরনের অপরিশোধিত খোসাসহ খাবার স্বাস্থ্যকর। কারণ এসব খাবারের খোসাতে প্রচুর পুষ্টি উপাদান থাকে। এগুলো সরিয়ে ফেলে তৈরি হয় পরিশোধিত ধবধবে সাদা আটা কিংবা ময়দা। সেগুলোর তুলনায় হোল গ্রেন থেকে অনেক পুষ্টিকর ও গুণসম্পন্ন কার্বোহাইড্রেট পাওয়া যাবে।
৩. মিষ্টি ফল
কলা, তরমুজ ও আঙ্গুরের মতো মিষ্টি ফল খেতে যেমন সুস্বাদু তেমন পুষ্টিগুণেও উন্নত। অনেকেই মিষ্টি ফলকে ভয় পান। তবে আপনার যদি কোনো স্বাস্থ্যগত অসুবিধা না থাকে তাহলে এগুলো খেতে কোনো সমস্যা হবে না। এগুলোতে রয়েছে দেহের জন্য প্রয়োজনীয় প্রচুর ভিটামিন ও অন্যান্য খাদ্যগুণ।
৪. কলাই
ছোলা এবং মটরশুটিতে রয়েছে প্রচুর উন্নতমানের কার্বহাইড্রেট। এগুলো দেহের জন্য প্রয়োজনীয় আঁশ ও প্রোটিনেরও উৎস। এগুলো বিভিন্নভাবে রান্না করে খাওয়া যায়।
৫. ভুট্টা ও ডাল
ভুট্টা ও ডালজাতীয় সবজিও কার্বহাইড্রেটের আদর্শ উৎস। পাশাপাশি এগুলোতে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন ও আঁশ। সুস্বাস্থ্যের জন্য এগুলো পর্যাপ্ত পরিমাণে খাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।

Post Bottom Ad

Responsive Ads Here