বৈশ্বিক উষ্ণায়ন বিকল করে দিচ্ছে হার্ট ও কিডনি! - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
বৈশ্বিক উষ্ণায়ন বিকল করে দিচ্ছে হার্ট ও কিডনি!

বৈশ্বিক উষ্ণায়ন বিকল করে দিচ্ছে হার্ট ও কিডনি!

Share This
অনিয়ন্ত্রিত কার্বন নির্গমনের ফলে প্রতিমুহূর্তে বেড়ে চলছে পৃথিবীর তাপমাত্রা। এই উষ্ণায়নের বদৌলতে জলবায়ু পরিবর্তনের ধাক্কা লাগছে আমাদের শরীরেও। বিপদঘণ্টা বাজিয়ে দিচ্ছে হার্ট, কিডনিতে! অস্বাভাবিক ভাবে দ্রুত জলবায়ু পরিবর্তনের ফলে উত্তরোত্তর চাপ বাড়ছে আমাদের হৃদযন্ত্রে (হার্ট)। ক্ষতিগ্রস্ত হচ্ছে আমাদের দুটি কিডনিও। যা মৃত্যু বা পঙ্গুত্বকে আরও এগিয়ে আনছে। শ্রমিক, কর্মচারীদের কাজ করার শক্তি কমিয়ে দিচ্ছে।
চিকিৎসা সংক্রান্ত আন্তর্জাতিক জার্নাল 'দ্য ল্যানসেট' এর সর্বশেষে সংখ্যায় প্রকাশিত একটি কাউন্টডাউন রিপোর্টে এই তথ্য জানা গেছে। ওই রিপোর্ট বলা হয়েছে, দ্রুত অস্বাভাবিকভাবে জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। তার জেরে বাড়ছে তীব্র তাপপ্রবাহের ঘটনা। বাড়ছে সেই তাপপ্রবাহের প্রাবল্যও। তীব্র তাপপ্রবাহের জন্য বিভিন্ন রোগ ও মৃত্যুর সংখ্যাও উদ্বেগজনক।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ২৭টি শিক্ষা প্রতিষ্ঠানের বিশিষ্ট অধ্যাপক, গবেষকদের দেওয়া তথ্যের ভিত্তিতেই তৈরি করা হয়েছে ওই কাউন্টডাউন রিপোর্টে আরও বলা হয়েছে, দ্রুত জলবায়ু পরিবর্তনের ফলে ১৯০১ সাল থেকে ২০০৭ পর্যন্ত গত ১০৬ বছরে এশিয়ার বিভিন্ন অঞ্চলের গড় তাপমাত্রা বেড়েছে ০.৫ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি। তার ফলে, ৬৫ বছরেরও বেশি বয়সী যাদের ডায়াবেটিস, শ্বাসকষ্ট বা হার্টের অসুখ রয়েছে, তারা আরও বেশি করে হার্ট ও কিডনির জটিল সমস্যায় আক্রান্ত হচ্ছেন।

Post Bottom Ad

Responsive Ads Here