চলতি বছরে টেক দুনিয়ার সেরা ১৫ আবিস্কার - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
চলতি বছরে টেক দুনিয়ার সেরা ১৫ আবিস্কার

চলতি বছরে টেক দুনিয়ার সেরা ১৫ আবিস্কার

Share This
২০১৫ শেষ হতে আর বাকি মাত্র কয়েকদিন। প্রতিবছরই কিছু না কিছু নতুন জিনিস আবিস্কার হচ্ছে। ঠিক তেমনই ২০১৫তেও আবিস্কার হয়েছে অনেক জিনিস। তাঁর মধ্যে 'বেস্ট' ১৫টি গেজেটকে আমরা বেছে নিয়েছি। আসুন দেখা যাক এই 'বেস্ট' ১৫টি গেজেট কি কি?
১. নতুন এই 'Leica' ক্যমেরাটি 24-megapixel। যে কোনও প্রফেশনাল ফোটোগ্রাফার প্রথমবার দেখলেই এর প্রেমে পড়ে যাবে। এই ক্যমেরাটিতে যে ফিচার রয়েছে তা হল, 1.7 অ্যাপারচার, 28mm লেন্স, 4K ভিডিও, আর এই ক্যামেরায় সব থেকে ইন্ট্রেস্টিং ফিচার হল ছবি তুলতে গিয়ে ISO 50,000 পর্যন্ত রাখতে পারবে। শুনতে অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি। এই ক্যামেরায় রয়েছে ফিক্সড ফোকাস রিং। যা সাবজেক্টকে খুব সুন্দর ফোকাস করতে সাহায্য করবে। এছারা রয়েছে WiFi এবং টাচ স্ক্রিন।
২. অ্যাপেল এর কথা শুনলে সবার মাথায় প্রথমে একটা কথা মাথায় আসে তা হল, তাঁদের নতুন ফোন অথবা কম্পিউটার। কিন্তু অ্যাপেল এর ঘড়ি যদি বলা হয় তবে? এবছর বাজারে এসেছে অ্যাপেল এর নতুন প্রযুক্তির 'রিস্ট ওয়াচ'। এই রিস্ট ওয়াচকে ফোনের বিকল্প বলা যেতে পারে। তাঁর কারণ এতে ফোনের মত যাবতীয় সব ফিচার রয়েছে। এর মধ্যে রয়েছে মাইক্রোফোন যার মাধ্যমে ফোন কল এবং রিসিভ দুটোই করতে পারা যাবে। সব থেকে মজার জিনিস হল এই রিস্ট ওয়াচে মেসেজ 'dictating' করা যাবে। এছাড়াও রয়েছে অনেক অ্যাপ।  
৩.  তিন নম্বরে আমরা রেখেছি স্যামসাং এই ফোনটিকে। স্যামসাং এর এই ফোনটির লুক অনান্য মডেলগুলোর থেকে আলাদা। ফিচার গুলো বেশ আকর্ষণীয়। এতে রয়েছে সুপার 'AMOLED' স্ক্রিন। যেখান থেকে দেখা হোক না কেন ফোনটিকে সমান ভাবে দেখা যাবে। আর রয়েছে14 মেগাপিক্সেল ক্যামেরা এবং ফোনটি 7mm পাতলা। ফোনটিতে রয়েছে 'আপগ্রেডেড ফিঙ্গারপ্রিন্ট স্কেনার'।
৪. প্রথমে টিফটি মনিটর টেলিভিশন ছিল এরপর আরও ঝকঝকে ছবি দেখার জন্যে বাজারে এলো এলসিডি এবং এলেডি টিভি। কিন্তু এসবকেও টেক্কা দিয়ে আরও পরিষ্কার  ছবি দেখার জন্যে এবছরে বাজারে এলো '4k OLED'। এলজি সংস্থা এটি এবছরে বাজারে নিয়ে এসেছে। এর বিশেষত্ব হল এর 4k রেজোলিউশান। ছবির কোয়ালিটি হবে একদম লাইভ। কোনও খেলার দেখার সময় আপনার মনে হবে আপনি যেন মাঠে বসে আছেন।
৫. এই বছরের সব থেকে মজার জিনিস সেলফ  ব্যালেন্সিং ইলেক্ট্রনিক স্কেটবোর্টে। কোথাও যাওয়ার ইচ্ছে হলে শুধু উঠে পড়ুন দু'চাকার এই ইলেক্ট্রনিক স্কেটবোর্টে সহজেই পৌঁছে যাবেন আপনার গন্তব্যে। এই ইলেক্ট্রনিক স্কেটবোর্টের নির্মাতা হল অস্ট্রেলিয়ান সংস্থা 'কাইসের বাস'। এই স্কেটবোর্টটি চালানোর আগে আপনাকে কিছুদিন অনুশীলন করে নিতে হবে না হয় কিন্তু পরে গিয়ে বিপদঘটার আশঙ্খা রয়েছে।    
৬. মাইক্রোসফটের নতুন এই ল্যাপটপটি এ বছরে বাজারে এসেছে। এরমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে নতুন এই ল্যাপটপ। এই ল্যাপটপে রয়েছে 'Intel Core i7 chip,16GB RAM' এবং 13.5-inch স্ক্রিন। ল্যাপটপটির লুক মাইক্রোসফটের অনান্য ল্যাপটপের থেকে অনেক বেশি সুন্দর এবং ক্লাসিক।
৭.  এবছরই অ্যাপেল বাজারে নিয়ে এসেছে প্রথম 3D আইফোন। এই 3D আইফোন বাজারে আসার সঙ্গে সঙ্গে এর চাহিদাও রয়েছে বেশ তুঙ্গে। এই ফোনের মডেল নম্বর 6S। এতে রয়েছে 12 মেগাপিক্সেল ক্যামেরা, 3D টাচ। এই ফোনের ক্যামেরাটি খুব দুর্দান্ত বলা যেতে পারে তাঁর কারণ এতে রয়েছে ইমেজ স্টেব্লাইজেশন। ছবি নষ্ট না করে যেকোনো মোশান মুহূর্তকে খুব সহজে ক্যাপচার করতে পারবে ।  
৮.  এ বছরের স্যামসাং এর আরেকটি দুর্দান্ত গেজেট হল 'স্মার্টওয়াচ'। বাজারে আরও অনেক কোম্পানির স্মার্টওয়াচ বাজারে পাওয়া গেলেও স্যামসাং এর এই নতুন স্মার্টওয়াচটি সব থেকে আলাদা এতে আছে 1.2 inch স্ক্রিন। এই স্মার্টওয়াচটি ফিটনেস টিপস থেকে শুরু করে আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে সাহায্য করবে আপনাকে।
৯. গোপ্রো ক্যামেরাতে পুরনো সব খুঁটিনাটি সমস্যাগুলোকে সরিয়ে ফেলে নতুন মোড়কে বাজারে এলো। এখন গোপ্রোতে স্লো মোশান ভিডিও শুট করা যাবে। ভিডিও রেজোলিউশান 4K এবং 8 মেগাপিক্সেল ক্যামেরা। তা হলে আর দেরি কেন পুরনো গোপ্রো পাল্টে নিয়ে আসুন নতুন গোপ্রো।
১০. যারা সাইকেল চালাতে বেশী পছন্দ করেন তাঁদের সেফটির জন্যে এ বছরেই বাজারে এসেছে নতুন এই গেজেট। সাইকেলের হ্যান্ডেলের সঙ্গে লাগানো থাকবে এই গেজেটটি পাশ দিয়ে অথবা পিছন দিক দিয়ে কোনও গাড়ি এলে তা আগে থেকে অ্যালার্ট করে দেবে সাইকেল আরোহীকে।
১১. গুগল নেক্সাস এর এই ফোনটি ফিচারগুলো অনান্য ফোনের থেকে অনেকটা আলাদা। প্রিমিয়াম অ্যালুমনিয়াম দিয়ে ফোনের বডি তৈরি হয়েছে। ফোনটিতে রয়েছে  '2GHz octa-core' চিপ, অ্যান্ড্রোয়েড 'Marshmallow' সফটওয়্যার এবং ইউএসবি পোর্ট। এই ফোনের সব থেকে জনপ্রিয় ফিচার ক্যামেরা। লো-লাইটে ছবি  তোলার জন্যে রয়েছে 2.0 অ্যাপারচার, 12.3 মেগাপিক্সেল ক্যামেরা।
১২. এবছরের আরেকটি সেরা আবিষ্কার পোর্টাবল ফোল্ডিং কি বোর্ড। এর নির্মাতা মাইক্রোসফট। অফিসে কিংবা বাড়িতে যেখানেই দরকার সেখানেই  সহজে ব্যাগে ভাজ করে সঙ্গে নিয়ে ঘোরা যাবে। আর দরকার পরলে যেকোনো জায়গা থেকে এটি দিয়ে কম্পিউটার অপারেট করা যাবে।
১৩. ছবিতে যেটি দেখা যাচ্ছে তা হল Star Wars: Episode VII এর মত দেখতে একটি গেজেট। এই গজেট বেশ মজাদার, এটি আসলে একটি দ্রোন। আপনার স্মার্টফোন  দিয়ে ঘরের ভিতর দ্রোনটিকে নিয়ন্ত্রণ করতে পারবেন খুব সহজে। এ বছরের সেরা আবিষ্কারের মধ্যে এটি একটি অন্যতম। এটিকে খেলনা দ্রোন হিসেবে অনেকে ব্যবহার করতে পারবেন।
১৪. লাল রঙের ঘড়ির মত দেখতে মনে হলেও এটি আসলে ঘড়ি নয়। এ বছরের সেরা গেজেট এর মধ্যে  একটি অন্যতম গেজেট। এই গেজেটটির নাম হার্টবিট এটি আসলে ফিটনেস ওয়াচ। মানুষের শরীরের হৃদস্পন্ধন, কত তাপমাত্রা রয়েছে শরীরে এই সব সহজে বলে দেওয়া যাবে এই রিস্ট ওয়াচ যন্ত্রের সাহায্যে।
১৫. সর্বশেষ এই গেজেটটি সাউন্ড সিস্টেম। এর নাম প্লে-5। এই সাউন্ড সিস্টেম এতই দুর্দান্ত ঘরের যেকোনো কোনায় এর পরিষ্কার সাউন্ড পৌঁছে যাবে।

Post Bottom Ad

Responsive Ads Here