মধুর রয়েছে বহু উপকার - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
মধুর রয়েছে বহু উপকার

মধুর রয়েছে বহু উপকার

Share This
মধুর বহু ঔষধি গুণ রয়েছে। এ কারণে প্রাচীনকাল থেকেই এটি ব্যবহৃত হচ্ছে। মধুর মধ্যে রয়েছে ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, আয়োডিন, জিংক ও কপার সহ অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। তবে উপকার পাওয়ার জন্য খুব বেশি মধু খেতে হবে না। প্রতিদিন মাত্র এক চামচ মধুই যথেষ্ট।
১. রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি
প্রতিদিন মধু খাওয়া হলে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে আমাদের দেহে সহজে অসুখ বিসুখ ও জীবাণুর সংক্রমণ হয় না।
২. ত্বকের আর্দ্রতা ধরে রাখে
মধু হিউম্যাকটেন্ট যৌগে সমৃদ্ধ। এই যৌগটি ত্বকের আর্দ্রতা ধরে রাখার কাজ করে এবং ত্বকের উপরিভাগের ইলাস্টিসিটি বজায় রাখে। হিউম্যাকটেন্ট যৌগটি ত্বককে নমনীয় করতেও সাহায্য করে। ফলে ত্বক থাকে দীর্ঘদিন বার্ধক্যের ছাপ মুক্ত।
৩. সংক্রমণ প্রতিরোধ
মধু শরীরের ক্ষত, পোড়া ও কাটা জায়গার চিকিৎসায় ব্যবহার করা হয়। মধুতে মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা ক্ষত, পোড়া ও কাটা জায়গায় ব্যাকটেরিয়া বৃদ্ধি প্রতিরোধ করে। কোথাও পুড়ে বা কেটে গেলে ক্ষত স্থানে মধুর একটি পাতলা প্রলেপ দেওয়া যায়।
৪. অ্যান্টিঅক্সিডেন্ট
মধুতে আছে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট যা সূর্যের অতিবেগুনি রশ্মির বিরুদ্ধে কাজ করে শরীরের চামড়াকে ক্ষতির হাত থেকে রক্ষা করে।
৫. উদ্যম বৃদ্ধি
মধুতে রয়েছে গ্লুকোজ, ফ্রুক্টোজ এবং শর্করা শরীরে শক্তি সবরাহের কাজ করে। প্রতিদিন সকালে ১ চামচ মধু সারাদিনের জন্য দেহের পেশীর ক্লান্তি দূর করতে সহায়তা করে ও আপনাকে রাখে এনার্জিতে ভরপুর।
৬. রক্তস্বল্পতা প্রতিরোধ
প্রতিদিন ১ গ্লাস পানিতে ১ চামচ মধু মিশিয়ে পান করলে মধুতে বিদ্যমান ক্যালসিয়াম রক্তে প্রবেশ করে। এবং রক্তে হিমোগ্লোবিনের ভারসাম্য বজায় রাখে। এভাবে মধু রক্তস্বল্পতা প্রতিরোধ করে।
৭. কোলস্টেরল নিয়ন্ত্রণ
মধুর ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, সি কপার , আয়োডিন ও জিংক দেহে এইচডিএল (ভালো) কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়। ফলে মধু কোলেস্টেরল সংক্রান্ত রোগ থকে দেহকে মুক্ত রাখে। দিনে অন্তত এক চামচ মধু খেয়ে নিন,যেভাবে আপনার ভালো লাগে।
৮. ঠাণ্ডা সমস্যার উপশম
সাইনাসের কিংবা শ্বাসপ্রশ্বাসের যে কোন সমস্যা থেকে মধুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টসমূহ দেহকে মুক্ত রাখে। চা কিংবা উষ্ণ পানির সাথে মধু মিশিয়ে প্রতিদিন পান করলে উপকার পাওয়া যাবে। এছাড়া যাদের হাহলকা কাশির সমস্যা আছে, তারা প্রতিদিন সামান্য আদার সঙ্গে মধু মিশিয়ে খেলে উপকার পাবেন।
৯. ওজন কমায়
মধু দেহের ওজন কমাতে সাহায্য করে। প্রতিদিন সকালে ১ গ্লাস কুসুম গরম পানিতে ১ চামচ মধু মিশিয়ে পান করলে আমাদের হজম শক্তি বাড়ে ও ফলে খাবারের ক্যালোরি দ্রুত ক্ষয় হয়। এতে ওজন কমে যায়। চিনির বদলে মধুর ব্যবহার মুটিয়ে যাওয়ার হাত থেকেও রক্ষা করে।

Post Bottom Ad

Responsive Ads Here