চীনের সর্বোচ্চ গতির যুদ্ধবিমান তৈরি! - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
চীনের সর্বোচ্চ গতির যুদ্ধবিমান তৈরি!

চীনের সর্বোচ্চ গতির যুদ্ধবিমান তৈরি!

Share This

এফটিসি-২০০০জি নামের চীনের তৈরি আধুনিক যুদ্ধ বিমানটি সফলভাবে সম্পন্ন করা হয়েছে- এমনটাই জানাচ্ছে দেশটির কয়েকটি সংবাদমাধ্যম। চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন সমরাস্ত্র কোম্পানি এভিয়েশন ইন্ডাষ্ট্রি কর্পোরেশন অব চায়না (এভিআইসি) এফটিসি-২০০০জি নামের ওই বিমানটি তৈরি করেছে। বহু ভূমিকা পালনে সক্ষম এই যুদ্ধবিমানটি মূলত আকাশ থেকে ভূমির লক্ষ্যস্থলগুলোতে আঘাত হানার কাজে ব্যবহৃত হবে।
পাশাপাশি এটি ফাইটার জেট ও প্রশিক্ষণ বিমান হিসেবেও কাজ করতে পারবে বলে জানিয়েছে এভিআইসি। স্থানীয় সংবাদমাধ্যমকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বিমানটি গুইঝু থেকে ঘন মেঘের মধ্য দিয়ে প্রায় ১০ মিনিট ধরে উড়েছে।
এভিআইসির দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে, চীনের বিমান বাহিনী ও নৌবাহিনী যে উন্নত প্রশিক্ষণ বিমান ব্যবহার করে সেগুলোর উন্নয়ন ঘটিয়ে দুই আসনের এই বিমানটি তৈরি করা হয়েছে। বিমানটির সর্বোচ্চ গতি এক দশমিক দুই মাইল বা ঘন্টায় ১,৪৭০ কিলোমিটার। টেইকঅফের সময় এটি সর্বোচ্চ ১১ মেট্রিক টন ভর বহন করতে পারে। বিমানটির সর্বোচ্চ ফ্লাইট পরিসীমা ২,৪০০ কিলোমিটার এবং অভিযানের সময় বিমানটি ১৫ কিলোমিটার উচ্চতায় উঠতে পারবে।
বিমানটি একনাগাড়ে তিন ঘন্টা ধরে আকাশে থেকে অভিযান চালাতে পারবে এবং তিন টনের মতো ক্ষেপণাস্ত্র, রকেট অথবা বোমা বহন করতে পারবে। এটি আধুনিক রাডার ও ফায়ার কন্ট্রোল সিস্টেমে সজ্জিত। কলকাতা টোয়েন্টিফোর।

Post Bottom Ad

Responsive Ads Here