বাগানে পোকার উপদ্রব দূর করার স্বাস্থ্যকর উপায় কে এন দেয়া কে এন দেয়া - Natore News | নাটোর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ | বিনোদন খবর

Post Top Ad

Responsive Ads Here
বাগানে পোকার উপদ্রব দূর করার স্বাস্থ্যকর উপায় কে এন দেয়া কে এন দেয়া

বাগানে পোকার উপদ্রব দূর করার স্বাস্থ্যকর উপায় কে এন দেয়া কে এন দেয়া

Share This
আমাদের চেষ্টা থাকে এমন কিছু কৌশল উপস্থাপন করার, যা কিনা আপনাদের নিত্যদিনের কাজে লাগে খুব। তারই ধারাবাহিকতায় আজ রইলো দৈনন্দিন জীবনের সাথে জড়িত একটি টিপস। পড়েই দেখুন, হয়তো ভীষণ কাজে লেগে যাবে আপনারও।  অনেকেই নিজের ছোট্ট বাগানে বা বারান্দার টবে, ছাদে ফুল-ফল বা সবজি গাছের পরিচর্যা করেন। সব মৌসুমেই গাছের অনিষ্ট করতে কিছু না কিছু পোকা আসেই। পোকা হাতে বেছে দূর করাটা বেশ কষ্ট। আবার ঘরের গাছ বলে কীটনাশক ব্যবহার করাটাকে নিরাপদ মনে করেন না অনেকেই। ফলে গাছ খেয়ে সাফ করে দেয় এসব পোকা। আপনি কিন্তু কোন রাসায়নিক ব্যবহার না করেও এসব পোকা দূর করতে পারেন। প্রয়োজন হবে কিছু ঘরোয়া উপাদান। চলুন, দেখে নিই রসুন ব্যবহার করে গাছের পোকা তাড়ানোর পদ্ধতিটি।
এর জন্য আপনার তৈরি করতে হবে একটি স্প্রে। দুইটি বড় রসুনের কোয়াগুলো খোসা ছাড়িয়ে পরিষ্কার করে রাখুন। এক কাপ পুদিনাপাতাও নিন। এর পাশাপাশি দরকার হবে অল্প মরিচের গুঁড়ো এবং ডিশ ওয়াশিং লিকুইড। একটি ব্লেন্ডারে রসুন ও পুদিনাপাতা একসাথে ব্লেন্ড করে নিন। একটি পাত্রে নিয়ে এর সাথে ১২ কাপ পানি মেশান। ২ চা চামচ মরিচ গুঁড়ো দিন এই মিশ্রনটি ফুটিয়ে নিন। এরপর ঠাণ্ডা করে স্প্রে বোতলে ভরে নিন এবং একটু ডিশ ওয়াশিং লিকুইড দিয়ে দিন এতে। ব্যবহারের আগে ঝাঁকিয়ে নিন। গাছে স্প্রে করুন। পাতার নিচের দিকটাতে স্প্রে করতে ভুলবেন না। রোদেলা দিনে স্প্রে না করাই ভালো, এতে গাছ পুড়ে যেতে পারে। 

Post Bottom Ad

Responsive Ads Here